HomeNIDWনতুন ভোটার আইডি কার্ড চেক করার উপায়। NID Card Check 2024

নতুন ভোটার আইডি কার্ড চেক করার উপায়। NID Card Check 2024

5/5 - (234 votes)

অনেকেই জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলে নতুন ভোটার আইডি কার্ড চেক করার উপায় অথবা ইংরেজিতে NID Card Check 2024 লিখে সার্চ করেএনআইডি কার্ডের ভ্যালিডিটি সম্পর্কে জানতে চায়। কিন্তু সঠিক কোন দিকনির্দেশনা না পেয়ে তারা ভোটার আইডি কার্ড চেক করার উপায় সম্পর্কে জানতে পারে না। 

তাই আজকের এই আর্টিকেলে পুঙ্খানুপুঙ্খভাবে দেখিয়ে দিয়েছি কিভাবে আপনি একটি নতুন অথবা পুরাতন ভোটার আইডি কার্ড অনলাইনে চেক করবেন। এই আর্টিকেলে যে সকল পদ্ধতি দেখানো হয়েছে সে সকল পদ্ধতি অনুসরণ করে খুব সহজেই আপনি স্মার্ট ফোন কম্পিউটার অথবা ল্যাপটপ জাতীয় ডিভাইস ব্যবহার করার মাধ্যমে নতুন অথবা পুরাতন ভোটার আইডি কার্ডের প্রয়োজনীয় যেকোনো তথ্য যাচাই করতে পারবেন। 

বিশেষ দ্রষ্টব্য: বাংলাদেশ নির্বাচন কমিশ ভূমি মন্ত্রণালয়, জন্ম এবং মৃত্যু নিবন্ধন ওয়েবসাইটকে ঝুঁকিপূর্ণ বিবেচনায় বর্তমান যেকোনো ধরনের এনআইডি কার্ড অথবা জন্ম এবং মৃত্যু নিবন্ধন সংশোধন অথবা যাচাই করণ থেকে বিরত রেখেছে। তাই পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য আপনি আপনার ভোটার আইডি কার্ড অথবা জন্ম নিবন্ধন সনদ অনলাইনে যাচাই করতে পারবেন না।

তবে আজকের এই আর্টিকেলে এমন কিছু নতুন পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করব, যে পদ্ধতি গুলো ব্যবহার করে আপনি যেকোনো ধরনের ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন এবং এনআইডি কার্ডের যাবতীয় তথ্য যাচাই করতে পারবেন।

আমরা সকলেই জানি পৃথিবীর অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশের নাগরিক হিসেবে জাতীয় নির্বাচন কমিশন কার্যালয় কর্তৃক ভোটার আইডি কার্ড প্রত্যেক 18 বছর তনূর্ধ্ব দেশীয় নাগরিককে প্রদান করা হয় যা একজন নাগরিকের জন্য গুরুত্বপূর্ণ পরিচয় বহন করে]। 

ভোটার আইডি কার্ড/এন আই ডি কার্ড/তথা জাতীয় পরিচয় পত্র রাষ্ট্রের একজন নাগরিকের সকল ধরনের সরকারি ও বেসরকারি নাগরিকত্ব সেবা পেতে অগ্রাধিকার ভূমিকা পালন করে।

আর এ কারণেই উক্ত নাগরিকের ভোটার আইডি কার্ড তথা এন আইডি কার্ড বাংলাদেশের জাতীয় নির্বাচন কার্যালয়ে এর অনলাইন সার্ভারের সাথে সম্পর্কিত আছে কিনা অর্থাৎ ব্যক্তির সাথে এনআইডি কার্ডের তথ্যাদি মিল অমিল আছে কিনা তা যাচাই করার জন্য এনআইডি কার্ড অর্থাৎ ভোটার আইডি কার্ড অনলাইনে চেক করতে হয়। 

নতুন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

জাতীয় নির্বাচন কমিশন কর্তৃক যারা নতুন ভোটার হয়েছেন অথবা ভোটার নিবন্ধন করেছেন কিন্তু ফিজিক্যালি এখন পর্যন্ত আইডি কার্ড/এনআইডি কার্ড হাতে পাননি তারা আর্টিকেলের এই সেকশনে নিচে দেয়া পদ্ধতি অনুসরণ করে খুব সহজেই অনলাইনে নিবন্ধিত ভোটার তথ্য যাচাই করতে পারবেন।

আমার এই নতুন আর্টিকেলে ভোটার তথ্য যাচাই করার সকল উপায় অথবা Nid check 2024 সম্পর্কে ছবিসহ সঠিকভাবে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এই আর্টিকেল অনুসরণ করে জাতীয় পরিচয় পত্র নম্বর ও জন্ম তারিখ দিয়ে নিবন্ধিত ব্যক্তির নাম, পিতা-মাতার নাম ও ছবি দেখতে পারবেন।

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

বাংলাদেশে একজন নাগরিক ভোটার আইডি কার্ড চেক তথা এনআইডি কার্ড চেক করতে হলে সবার আগে বাংলাদেশ সরকারের নির্বাচন কমিশন কার্যালয়ের অফিসিয়াল সাইট অর্থাৎ ldtax.gov.bd ওয়েবসাইটে গিয়ে প্রথমে একটি সচল মোবাইল নাম্বার দিতে হবে। এরপরে নিবন্ধিত ভোটার আইডি কার্ড নম্বর ইনক্লুড করে জন্ম-তারিখ অর্থাৎ দিন/মাস/বছর সঠিকভাবে সিলেক্ট করে “পরবর্তী পদক্ষেপ” বাটনে ক্লিক করতে হবে। ফাইনালি আপনার তথ্যগুলো ঠিক থাকলে আপনি উল্লেখিত এনআইডি কার্ডের যাবতীয় তথ্য দেখতে পারবেন।

ইন্টারনেট সংযুক্ত যেকোনো ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার করে অনলাইন থেকে সহজে nid card check 2024 সালে যাচাই করতে পারবেন। খুব সহজে কিভাবে 2024 সালে আপনি আপনার এবং যেকোনো কারো এনআইডি কার্ডের তথ্য অনলাইনে চেক করতে পারেন সে সম্পর্কে সকলের সুবিধার জন্য আর্টিকেলের এই অংশে ভোটার আইডি কার্ড চেক করার সবচেয়ে সহজ তিনটি পদ্ধতি উল্লেখ করা হলো।

নতুন ভোটার আইডি কার্ড চেক করার উপায়। NID Card Check 2024
নতুন ভোটার আইডি কার্ড চেক করার উপায়। NID Card Check 2024

ভোটার আইডি কার্ড চেক করার সবচেয়ে সহজ তিনটি পদ্ধতি হলো:

  • ভূমি মন্ত্রণালয়ে অফিসিয়াল ওয়েবসাইট থেকে এনআইডি কার্ড চেক করার নিয়ম।
  • Nidw অফিসিয়াল ওয়েবসাইট থেকে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম।
  • ১০৫ নাম্বারে এসএমএস এর মাধ্যমে জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম।

বাংলাদেশের সকল নাগরিকদের নিরাপত্তায় Nidw ওয়েবসাইট থেকে কেবলমাত্র ভোটার আইডি কার্ডের মালিক ব্যতীত অন্য যে কারো  nid card check করার অনুমতি নেই। কারণ বর্তমান সময়ে Nidw ওয়েবসাইট থেকে সরাসরি নিবন্ধিত ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড অথবা প্রিন্ট কপি পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করা যাবে।

বিশেষ দ্রষ্টব্য: আপনাকে জানিয়ে রাখি, যেহেতু নিবন্ধিত ব্যক্তি তার নিজস্ব ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে এই ওয়েবসাইটে প্রবেশ করবে তাই, উল্লেখ্য ভোটারের আইডি কার্ডের তথ্য যাচাই করার জন্য ফেইস ভেরিফিকেশন এবং ওটিপি কোডের মাধ্যমে মোবাইল নাম্বার ভেরিফিকেশন করার প্রয়োজন হবে।

NID Card Check 2024 ভূমিকর ওয়েবসাইট ব্যবহার করে

আমি প্রথমেই বলেছি সহজ তিনটি উপায়ে আপনি আপনার এন আই ডি কার্ডের তথ্য চেক করতে পারবেন। প্রথমেই দেখাবো কিভাবে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করে আপনি আপনার এনআইডি কার্ডের বেসিক কিছু তথ্য যাচাই করতে পারবেন।

সাধারনত নতুন ভোটার নিবন্ধন হওয়ার ৭ থেকে ২১ দিন পর বাংলাদেশ নির্বাচন কমিশন কার্যালয় কর্তৃক ১০৫ নাম্বার থেকে এসএমএস এর মাধ্যমে নিবন্ধিত ব্যক্তির মোবাইল নাম্বারে ভোটার আইডি কার্ড নাম্বার পাঠিয়ে দেয়।

এবং পরবর্তীতে ১০৫ নাম্বার থেকে এসএমএসে আসা নতুন ভোটার আইডি কার্ড নম্বর দিয়ে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে আপনার ভোটার আইডি কার্ডের যাবতীয় তথ্যগুলোর নির্ভুল আছে কিনা তা যাচাই করতে পারবেন।

কিভাবে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট ব্যবহার করে আপনি আপনার ইন আইডি কার্ড চেক করতে পারবেন সে সম্পর্কে জানতে নিজের পদ্ধতি অনুসরণ করুন:

এর জন্য সর্বপ্রথম আপনাকে এই (https://ldtax.gov.bd/citizen/register) ওয়েবসাইটে যেতে হবে এবং  নাগরিক কর্নার মেনুতে প্রবেশ করতে হবে।

NID Card Check 2024 ভূমিকর ওয়েবসাইট ব্যবহার করে
NID Card Check 2024 ভূমিকর ওয়েবসাইট ব্যবহার করে

এই ধাপে আপনাকে সর্ব প্রথম একটি সচল মোবাইল নাম্বার দিতে হবে। যদি কোন কারনে নিবন্ধন সম্পন্ন না হয় তাহলে উক্ত মোবাইল নাম্বারে ১০৫ থেকে ওটিপি কোডের মাধ্যমে মোবাইল নম্বর একটিভ করে নিতে হবে। এরপরে আপনার কাঙ্খিত জাতীয় পরিচয় পত্র/এনআইডি কার্ডের নাম্বার ফাঁকা বক্সে দিতে হবে এবং সেই সাথে জাতীয় পরিচয় পত্রে দেয়া তথ্য অনুযায়ী জন্ম তারিখ (দিন-মাস-বছর) সিলেক্ট করতে হবে।

অর্থাৎ যথাক্রমেঃ

  • একটি সচল মোবাইল নম্বর। 
  • আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার। 
  • এবং আপনার জন্ম তারিখ।

বিশেষ দ্রষ্টব্য: এই পদ্ধতি অনুসরণ করতে গিয়ে যে সকল তথ্য আপনি এখানে সাবমিট করছেন তা যদি পরপর ভুল হয় তাহলে এনআইডি ডাবলু ওয়েবসাইট করতে আপনার এনআইডির জন্য লগইন ফর্ম ব্লক করে দিবে। আর তাই যে সকল তথ্যগুলো আপনি এখানে দিচ্ছেন সেগুলো পুনরায় চেক করে “পরবর্তী পদক্ষেপ” বাটনে ক্লিক করতে হবে। ওয়েবসাইটটি একটু লোডিং নিয়ে অল্প কিছুক্ষণের মধ্যে আপনাদের কাঙ্ক্ষিত জাতীয় পরিচয় পত্রের ব্যক্তির নাম ও তার পিতা-মাতার নাম এবং সেই সাথে জন্ম তারিখ ও ছবি দেখতে পাবেন।

Nidw থেকে নতুন ভোটার আইডি কার্ড চেক
Nidw থেকে নতুন ভোটার আইডি কার্ড চেক

বাংলাদেশের ভূমি মন্ত্রণালয়ের এই অফিসিয়াল ওয়েবসাইট থেকে উপরোক্ত পদ্ধতির গুলো ব্যবহার করে ভোটার নিবন্ধিত ব্যক্তির ছবিসহ অথবা যদি আপনার নিজের আইডি কার্ড হয়ে থাকে তাহলে আপনার ভোটার আইডি কার্ডের তথ্যগুলো যাচাই করতে পারবেন। কিন্তু একটা বিষয়ে আপনার জানা থাকা জরুরী যে, এই ওয়েবসাইট থেকে ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড কিংবা সংগ্রহ করতে পারবেন না।

Nidw থেকে নতুন ভোটার আইডি কার্ড চেক

জাতীয় নির্বাচন কমিশন কার্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ Nidw ওয়েবসাইট থেকে খুব সহজেই মাত্র কয়েকটি স্টেপে আপনার ভোটার আইডি কার্ড যাচাই করতে পারবেন। এই পদ্ধতিতে ভোটার আইডি কার্ড চেক করতে হলে সর্বপ্রথম আপনাকে Bangladesh NID Application System https://services.nidw.gov.bd/nid-pub অফিসিয়াল ওয়েবসাইট তথা শর্ট ফর্মে Nidw ওয়েবসাইটে ভিজিট করুন।

Nidw থেকে নতুন ভোটার আইডি কার্ড চেক
Nidw থেকে নতুন ভোটার আইডি কার্ড চেক

পরবর্তী ধাপে:

  • প্রথমে “রেজিস্টার করুন” বাটনে ক্লিক করুন।
  • কাঙ্খিত জাতীয় পরিচয় পত্র নাম্বার বা ফরম নাম্বার এবং জন্ম তারিখ সিলেট করুন।
  • বর্ধমান এবং স্থায়ী ঠিকানা নির্বাচন করুন।
  • একটি সজল যেকোনো অপারেটরের মোবাইল নাম্বার দিয়ে ওটিপি ভেরিফিকেশন করে নিন।
  • গুগল প্লে-স্টোর থেকে Nid Wallet এপ্লিকেশন ইনস্টল করে ফেইস ভেরিফিকেশন করুন।
  • এরপর “সেট পাসওয়ার্ড” বাটনে ক্লিক করে একটি নতুন শক্তিশালী পাসওয়ার্ড সেট করুন।
  • ফাইনালি উক্ত প্রোফাইল অপশনে ক্লিক করে “ডাউনলোড” বাটনে ক্লিক করে পিডিএফ ফাইল আকারে আপনার ভোটার আইডি কার্ড সংরক্ষণ করুন।

ব্যাস আপনার কাজ শেষ ডাউনলোড বাটনে ক্লিক করা হয়ে গেলে একটি ফাইল পিডিএফ আকারে আপনার ডিভাইসের ডাউনলোড হয়ে যাবে, এবং সেই পিডিএফ ফাইল ওপেন করলেই দেখতে পারবেন আপনার কাঙ্খিত এনআইডি কার্ডটি ডাউনলোড হয়ে গিয়েছে। 

Nidw অফিসিয়াল ওয়েবসাইট থেকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত দেখুন।

বিশেষ দ্রষ্টব্য: সকলের উদ্দেশ্যে বলে রাখি যে, Nidw ওয়েবসাইটে একবার অ্যাকাউন্ট রেজিস্টার করতে পারলে পরবর্তীতে এনআইডি কার্ড তথা ভোটার আইডি কার্ড সম্পর্কিত যেকোন তথ্য জানতে পারবেন। 

যেমন মনে করুন, ভোটার আইডি কার্ড সংশোধন, ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে রি-ইস্যুর আবেদন প্রক্রিয়া, ভোটার আইডি কার্ড অনলাইন কপি প্রিন্ট কিংবা ডাউনলোড ইত্যাদি সকল কার্যক্রম করতে পারবেন।

সুতরাং এজন্যই আপনাকে বলছি আপনি যখন Nidw ওয়েবসাইটে অ্যাকাউন্ট তৈরি করলেন এবং সেখানে যে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করেছেন সেই পাসওয়ার্ড কোথাও লিখে রাখুন। যদি আপনি পাসওয়ার্ড ভুলে যান তাহলে পুনরায় আপনাকে নতুন করে অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং ফেস ভেরিফিকেশনের ঝামেলা পোহাতে হবে।  

তবে এক্ষেত্রে বিশেষ সুবিধা হল: Nidw অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিবন্ধিত ফরম নাম্বার বা স্লিপ নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড এবং ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। 

এক্ষেত্রে যে অপশনটিতে আপনি আপনার ভোটার আইডি কার্ড নম্বর সাবমিট করেছিলেন সেখানে ভোটার আইডি কার্ড নম্বর এর পরিবর্তে নিবন্ধিত ফরম নম্বর অথবা স্লিপ নম্বর সাবমিট করবেন।

এসএমএস এর মাধ্যমে নতুন এনআইডি কার্ড চেক

যারা ভূমি মন্ত্রণালয় অফিসের অফিসিয়াল ওয়েবসাইট এবং Nidw ওয়েবসাইটে অ্যাকাউন্ট করেও ভোটার আইডি কার্ডের কোন তথ্য পাননি তারা চাইলে, এসএমএস এর মাধ্যমে খুব সহজেই ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। 

আপনি যদি এসএমএসের মাধ্যমে ভোটার আইডি কার্ডের তথ্য যাচাই করতে চান তাহলে সর্বপ্রথম আপনাকে মেসেঞ্জার অপশনে গিয়ে টাইপ করতে হবে NID স্পেস Form No/NID Number স্পেস DD-MM-YYYY এই ফরমেটে জন্ম তারিখ লিখে সেন্ড করুন ১০৫ নাম্বারে। কিভাবে এসএমএস এর মাধ্যমে নয় অধিকার চেক করতে হয় তা নিচের ফরমেটে দেখানো হলো:

এসএমএস এর মাধ্যমে নতুন ভোটার আইডি কার্ড চেক করার উদাহরণস্বরূপ টেমপ্লেটঃ 

  • NID<Space>FORM NO<Space>DD-MM-YYYY
  • উদাহরণঃ NID  193476789  18-8-1996  send to  105 এরপরে ১০৫ নাম্বারে এসএমএস সেন্ড করুন। 

মেসেজটি সঠিকভাবে লেখা হয়ে গেলে সাধারণত এক থেকে ২৪ ঘন্টার মধ্যে NID service থেকে ফিরতি SMS এর মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ডের যাবতীয় ইনফরমেশন পেয়ে যাবেন। 

অনেক সময় বাংলাদেশ নির্বাচন কমিশন কার্যালয় এর অফিসিয়াল সার্ভার এর ত্রুটি থাকার কারণে এসএমএস এর মাধ্যমে ভোটার আইডি কার্ডের যাবতীয় তথ্য নাও পেতে পারেন। এমত অবস্থায় আপনি উপরের দুইটি পদ্ধতি অবলম্বন করে ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন।

বিঃদ্রঃ আপনি যদি শুধুমাত্র ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড অথবা পিডিএফ ফাইল ডাউনলোড করতে চান তবে এক্ষেত্রে Nidw ওয়েবসাইটে অ্যাকাউন্ট তৈরি করে সমস্ত পদক্ষেপ কমপ্লিট করার পর সেখান থেকে অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

Homepage shobarjobs.com
Category NIDW
Last Update Just Now
Written by Ashraful Islam

উপসংহার

আজকের এই আর্টিকেলে নতুন ভোটার আইডি কার্ড চেক করার উপায় অর্থাৎ NID Card Check 2024 সম্পর্কে আপনাদের অবগতির জন্য বিস্তারিত তুলে ধরার চেষ্টা করেছি। তিনটি সহজ উপায় ব্যবহার করে কিভাবে ভোটার আইডি কার্ড চেক করা যায় তা সম্পর্কে বিস্তারিত জানিয়েছি। এই তিনটি সহজ পদ্ধতির মধ্যে কোন পদ্ধতি আপনি ব্যবহার করে অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করেছেন বা করবেন তা সম্পর্কে কমেন্ট সেকশনে জানাতে পারেন। অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করা সম্পর্কে আরো কোন তথ্য জানতে চাইলে কমেন্ট বক্সে আপনার মতামত জানাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Updated

Recent