HomeLand informationনামজারি আবেদন চেক 2024 | অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান করুন (100% latest...

নামজারি আবেদন চেক 2024 | অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান করুন (100% latest update)

5/5 - (2 votes)

প্রিয় ভিজিটর! এখন থেকে অনলাইনে নামজারি আবেদন চেক করতে পারবেন খুব সহজে। এই আর্টিকেলে নামজারি খতিয়ান অনুসন্ধান নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। কিভাবে নামজারি আবেদনের সর্বশেষ অবস্থা জানতে পারবেন সে সম্পর্কে স্টেপ বাই স্টেপ দেখানো হয়েছে।

আমরা সকলেই জানি জমি ক্রয় বিক্রয় করার পর যেকোনো একজনের নামে উক্ত জমি রেজিস্টার করা হয়। উল্লেখিত ব্যক্তির জমি ক্রয় করার পর তা রেজিস্ট্রেশন হয়ে গেলে ক্রয় করা জায়গা-জমির জন্য অনলাইনে নামজারি করতে হয়। 

যে সকল ব্যক্তি জমি ক্রয় করার পর অনলাইনে নামজারি করার আবেদন করেছেন, সেই চলমান নামজারি আবেদনের বর্তমান অবস্থা কি বা কতদূর পর্যন্ত প্রসেসিং এ আছে সে সম্পর্কে জানতে অনলাইনে ই-নামজারি যাচাই করতে পারবেন।

সকলের সুবিধার জন্য আজকের ব্লগ পোস্টে, ই-নামজারি আবেদন চেক করা বা নামজারি খাতিয়ান অনুসন্ধান করার সঠিক এবং কার্যকর নিয়ম সম্পর্কে স্টেপ বাই স্টেপ বিস্তারিত আলোচনা করব ।

 কেন ই-নামজারি আবেদন করতে হয়?

আমাদের দেশে অনেকে আছে পারিবারিক সূত্রে জমির মালিক হয় কিংবা অনেকেই আছে টাকা দিয়ে জমি ক্রয় করে সেই জমির মালিকানা হয়। পারিবারিক সূত্রে হোক কিংবা অর্থ দিয়ে জমি ক্রয় করে সেই জমি নিজের নামে দলিল করার ক্ষেত্রে ই-নামজারি আবেদন আবেদন করতে হয়। 

বিগত দিনগুলোতে  নামজারি আবেদন করার জন্য ভূমি সেবা কার্যালয়ে গিয়ে ম্যানুয়ালি আবেদন করতে হতো। কিন্তু তথ্যপ্রযুক্তির অগ্রগতির কারণে বর্তমান আমাদের দেশে বিভিন্ন ফি এবং ভূমি উন্নয়ন কর পরিশোধ করে অনলাইনেই নামজারি আবেদন করা যায়।

পার্থক্য হল আগে ম্যানুয়ালি নামজারি আবেদন করতে হতো আর এখন বর্তমান সময়ে অনলাইনে নামজারি আবেদন করতে হয়। যেহেতু বর্তমান সময়ে অনলাইনে নাম জানিয়ে আবেদন বাধ্যতামূলকভাবে করতে হয় তাই এটিকে ই-নামজারি বলা হয়।

নামজারি খতিয়ান অনুসন্ধান

বিভিন্ন প্রয়োজনে নামজারি খতিয়ান অনুসন্ধান করার দরকার হয়ে থাকলেও বর্তমান সময়ে একটি জমির মালিক হস্তান্তর কিংবা জমির মালিকানার নাম পরিবর্তন করার জন্য নামজারি খতিয়ান অনুসন্ধান করতে হয়।

নামজারি খতিয়ান অনুসন্ধান নামজারি আবেদন চেক 2024
নামজারি খতিয়ান অনুসন্ধান

তাই যারা নতুনভাবে জমির মালিকানা গ্রহণ করতে চান তারা কিভাবে নামজারি খতিয়ান অনুসন্ধান করবেন তা সম্পর্কে বিস্তারিত জানতে নিচে দেয়া পদ্ধতি গুলো অনুসরণ করুন:

  • সর্বপ্রথমে ই-পর্চা অফিসিয়াল ওয়েবসাইট (https://eporcha.gov.bd) ভিজিট করুন।
  • এরপর নামজারি খতিয়ান অপশন এ ক্লিক করুন।
  • এ পর্যায়ে বিভাগ, জেলা, উপজেলা ও মৌজা যাচাই করুন।
  • উল্লেখিত সার্চ বক্সে জমির বর্তমান বৈধ মালিকের নাম লিখে খুজুন বাটনে ক্লিক করুন।

জমির দলিল অনুযায়ী আপনার দেয়া তথ্য সবকিছু ঠিকঠাক থাকলে একটি নতুন ট্যাব ওপেন হবে সেখানে নামজারি খতিয়ান চেক করতে পারবেন।

বিশেষ দ্রষ্টব্য: যদি সার্ভারে জমির নামজারি আবেদন অনুমোবন্ধন না হয়ে থাকে তাহলে আপনার কাঙ্খিত জমির খতিয়ান প্রস্তুত হবে না। তাই উক্ত জমির মালিক এবং বৈধ দলিল অনুযায়ী নামজারি আবেদন অনুমোদন পাওয়ার পর পরবর্তী জমির মালিকের নামে খতিয়ান তৈরি করা সম্ভব। 

খতিয়ান অনুমোদন হয়ে যাবার পর আপনার নাম দিয়ে অনলাইনে খতিয়ান অনুসন্ধান করতে পারবেন। 

এখন কথা হল আপনি সবেমাত্র জমির মালিকানা নিয়েছেন এবং নতুনভাবে নামজারির আবেদন করেছেন, সেই নামজারি অনলাইনে আবেদন প্রক্রিয়া কি অবস্থায় আছে অর্থাৎ আপনার নামজারির বর্তমান অবস্থা চেক করার জন্য নিচে দেয়া পদ্ধতি অনুসরণ করুন।

ই-নামজারি নামজারি আবেদন করার নিয়ম

আমরা সকলেই জানি নির্দিষ্ট জমির দাগ নং, খতিয়ান নং সহ জমির বৈধ দলিল অনুযায়ী গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে অনলাইনে আবেদন ফরম পূরণ এবং আবেদনের সরকারি ফি পরিশোধ করার মাধ্যমে ই-নামজারি আবেদন করতে হয়। 

ই-নামজারি আবেদন চেক Check e-namjari application
ই-নামজারি আবেদন চেক Check e-namjari application

এরপর আবেদনের অনলাইন কপি ও প্রয়োজনীয় সকল ডকুমেন্টস নিকটস্থ ভূমি অফিসে সাবমিট করতে হয়।

সহকারী কমিশনার (ভূমি) আপনার আবেদনের সকল তথ্যাদি যাচাই-বাছাই করে উক্ত আবেদনের শুনানীর একটি নির্ধারিত দিন ঠিক করেন। এবং সকল আবেদন পত্র সেই সাথে জমির সকল দলিল পত্র বৈধ থাকলে আপনার নাম যারে আবেদন এবং নামজারী খতিয়ান প্রস্তুত করা হয়।

সবশেষে বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ই-নামজারি খতিয়ান ফি ১১০০ টাকা পরিশোধ করতে হয়। এবং আবেদন প্রক্রিয়ার ২৮ কর্ম দিবসের মধ্যেই ই-নামজারি খতিয়ানের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

এগুলো পড়তে পারেন,

বিশেষ দ্রষ্টব্য: নামজারি আবেদন করার পর নির্দিষ্ট তারিখের মধ্যে যদি সহকারী কমিশনার ভূমি অফিসের কাছ থেকে নামজারি আবেদন শুনানির জন্য ডাক না পেয়ে থাকেন তাহলে, অনলাইনের মাধ্যমে আপনাকে নামজারি আবেদন চেক করতে হবে।

অর্থাৎ নামজারি আবেদন প্রক্রিয়া কি অবস্থায় রয়েছে তা অনলাইনে চেক করে নিতে পারবেন।

নামজারি আবেদন চেক করার নিয়ম

যারা সবেমাত্র নামজারি আবেদন করেছেন এবং নামজারি আবেদনের বর্তমান অবস্থান চেক করতে চাচ্ছেন তারা নিজেদের পদ্ধতি অনুসরণ করে ই-নামজারি আবেদনের সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে পারবেন।

  1. প্রথমে ই-নামজারি অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করুন।
  2. আবেদনের সর্বশেষ অবস্থা অপশনে ক্লিক করুন। 
  3. বিভাগ সিলেট করে আবেদনের আইডি ও জাতীয় পরিচয় পত্র নাম্বার দিন। 
  4. এবং সবশেষে গাণিতিক ক্যাপচা পূরণ করে দিয়ে খুজুন বাটনে ক্লিক করুন।

আপনার দেয়া তথ্য ঠিকঠাক থাকলে উপরোক্ত পদ্ধতি অবলম্বন করে ই-নামজারি আবেদন চেক এবং নাম যারে আবেদনের বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন।

নামজারি আবেদন চেক করার নিয়ম
নামজারি আবেদন চেক করার নিয়ম

একটি জমির নতুন মালিকের জন্য কিংবা মালিকানা গ্রহণের জন্য নামজারি আবেদন প্রক্রিয়া  সাধারণত ২৮ দিনের মধ্যে প্রস্তুত হয়।

সে ক্ষেত্রে আপনার আঞ্চলিক সহকারী কমিশনার ভূমি এই আবেদন চূড়ান্ত ভাবে পর্যালোচনা করে অনুমোদন করে দিলেই কাঙ্খিত ব্যক্তির নামে অনলাইনে খতিয়ান প্রস্তুত করা হয়। 

এরপর যখন ফাইনালি নামজারি খতিয়ান প্রস্তুত হয়ে যায় তখন খুব সহজেই অনলাইনে নাম দিয়ে জমির মালিকানা যাচাই করতে পারবেন।

আপনার আবেদন করা নামজারি খতিয়ান প্রস্তুত হয়ে গেলে ডিসিআর (DCR) ফি পরিশোধ করবার জন্যআবেদনের সময় যে মোবাইল নাম্বার দিয়েছিলেন সেখানে একটি SMS পাঠিয়ে দিবে। 

এরপর বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট (https://mutation.land.gov.bd) এখানে প্রবেশ করে  ই-নামজারি আবেদনের বর্তমান অবস্থা অপশন থেকে কাঙ্খিত আবেদন আইডি ও ভোটার আইডি কার্ড নাম্বার দিয়ে সার্চ করতে হবে।

বিশেষ দ্রষ্টব্য: যদি আপনার  ই-নামজারি আবেদন অনুমোদন হয়ে থাকে তাহলে আপনি এখানে তা দেখতে পারবেন। 

এরপর বাংলাদেশ মোবাইল ব্যাংকিং পেমেন্ট গেটওয়ে অর্থাৎ  “উপায় এবং একপাই এর মাধ্যমে ডিসিআর (DCR) ফী ১,১০০ টাকা পরিশোধ করতে পারবেন।

namjari check online
namjari check online

এরপর অনলাইনে DCR ফি হয়ে গেলে আবেদন ট্র্যাকিং করে QR Code সম্মিলিত অনলাইন খতিয়ান এবং Duplicate Carbon Receipt (DCR) প্রিন্ট কপিটি পিডিএফ ফাইল হিসেবে ডাউনলোড করে নেবেন।

Homepage shobarjobs.com
Category Land information
Last Update Just Now
Written by Ashraful Islam

উপসংহার

আজকের এই আর্টিকেলে নামজারি কি, ই-নামজারি আবেদন, অনলাইনে নামজারির আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ে থাকলে আশা করছি ই-নামজারি সম্পর্কিত সকল ধরনের প্রশ্নের উত্তর পেয়ে গেছেন।

এরপরেও নামজারি সম্পর্কে যদি আরো কোন তথ্য জানতে চান তাহলে অবশ্যই কমেন্ট সেকশনে আপনার মূল্যবান মতামত লিখুন। এরকম গুরুত্বপূর্ণ তথ্য এবং সকল ধরনের প্রয়োজনীয় আপডেট ইনফরমেশন পেতে আমার এই ব্লগ সবারজবস ডটকম প্রতিনিয়ত ভিজিট করুন।

কথা হবে নতুন কোন টপিক নিয়ে নতুন কোন আর্টিকেলে সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Updated

Recent