HomeFreelancingঘরে বসে অনলাইনে ইনকাম করার অনেকগুলো উপায় (100% নিরাপদ)

ঘরে বসে অনলাইনে ইনকাম করার অনেকগুলো উপায় (100% নিরাপদ)

Rate this post

ঘরে বসে অনলাইনে ইনকাম করার অনেকগুলো উপায় রয়েছে তা সম্পর্কে আজকে আমরা বিস্তারিত আলোচনা করব । আমরা সকলেই জানি বর্তমান সময়ে ইন্টারনেট প্রত্যেকটি মানুষের জীবনে ব্যাপকভাবে প্রভাব বিস্তার করছে। ঘরে বসে অনলাইনে ইনকাম

মানুষ এখন অনলাইনে ইনকাম করার জন্য বিভিন্ন কৌশল অবলম্বন করছে।  অনলাইনে ইনকাম করার নানা পদ্ধতি ও তৈরি হয়েছে। 

তবে অনলাইনে ইনকাম করতে গেলে কোন কোন বিষয়ে আপনার ধারনা থাকতে হবে এবং কোন কোন প্ল্যাটফর্ম ধরে আপনি অনলাইনে ইনকাম করার জন্য অগ্রসর হবেন সে বিষয়ে অবশ্যই আপনাকে সচেতন থাকতে হবে। ঘরে বসে অনলাইনে ইনকাম

অনলাইনে ইনকাম করার অনেকগুলো উপায় থাকলেও কিছু কিছু ক্ষেত্রে আপনি প্রতারণার সম্মুখীন হতে পারেন। 

আপনাকে জানিয়ে রাখি যে অনলাইনে ইনকাম করে রাতারাতি বড়লোক হয়ে যাবেন এরকম কখনোই ভাববেন না।  যদি কখনো দেখেন অনলাইনে ইনকাম করার লোভনীয় অফার রয়েছে তাহলে এ ধরনের প্রচারণামূলক কাজের ক্ষেত্রে নিজেকে সংযত রাখতে হবে।  ঘরে বসে অনলাইনে ইনকাম

কিছু অনলাইনে ইনকাম করার প্ল্যাটফর্ম ওয়েবসাইট এবং রিসোর্স সেন্টার আছে যেগুলোকে কাজে লাগিয়ে আপনি অনলাইনে টাকা উপার্জন করতে পারবেন তো চলুন জেনে নিই বিস্তারিত।

ফ্রিল্যান্সিং করে ঘরে বসে অনলাইনে ইনকাম

ইন্টারনেট জগতে অনলাইন থেকে আয় করার জন্য সর্বোচ্চ খ্যাতি অর্জন করেছে ফ্রিল্যান্সিং। ফ্রিল্যান্সিং করে অনলাইনে আয় করার বিষয়টি সবচেয়ে ব্যাপক জনপ্রিয়।

পৃথিবীব্যাপী বিশ্ব বিখ্যাত কয়েকটি ফ্রীল্যান্স মার্কেটপ্লেস রয়েছে যেখানে বিভিন্ন ফ্রিল্যান্সারদের দক্ষতার উপর ভিত্তি করে ফ্রিল্যান্সিং কাজের সুযোগ রয়েছে।

আপনি যে মার্কেটপ্লেসে কাজ করতে চান আপনার দক্ষতা এবং যোগ্যতা অনুযায়ী সেই ফ্রিল্যান্সিং ওয়েবসাইট এ রেজিস্ট্রেশন করতে পারেন।  কিছু কিছু ফ্রিল্যান্সিং সাইট রয়েছে যে সাইট গুলোতে আপনার নিজের দক্ষতা এবং পরিচয় পত্র সাবমিট করতে হয়।  ঘরে বসে অনলাইনে ইনকাম

যাতে করে বায়াররা আপনার সাথে সরাসরি যোগাযোগ করতে পারে এসব ওয়েবসাইটের মধ্যে সর্বোচ্চ ব্যবহৃত হচ্ছে

  • fiber.com
  • upwork.com
  • freelancer.com  ইত্যাদি ওয়েব সাইটগুলোতে ফ্রিল্যান্সিং করার জন্য কাজ পাওয়া যায়।

এসব ওয়েবসাইটগুলোতে প্রতি ঘন্টায় 5 থেকে 100 ডলার পর্যন্ত ইনকাম করা সম্ভব। তবে অবশ্যই আপনাকে মনে রাখতে হবে কাজ শেষ করার পর আপনার মায়ের অনুমোদন পেলেই তবে আপনি টাকা পাবেন।

বায়ার এক্ষেত্রে আপনার কাজের দক্ষতা এবং খুশি হয়ে আপনাকে বিভিন্ন পর্যায়ে রেটিং দিতে পারবেন। উত্তরের পছন্দ না হওয়া পর্যন্ত আপনার ফ্রিল্যান্সিং করা কাজ করে দিতে হবে।

বিভিন্ন মাধ্যম অবলম্বন করে অনলাইন পেমেন্ট কার্ড ব্যবহার কিংবা ব্যাংকিং সেবা করে উক্ত ফ্রিল্যান্সিংয়ের আয়কৃত টাকা আপনি উত্তোলন করতে পারবেন।

নিজের ওয়েবসাইট তৈরি করে অনলাইনে আয়

অনলাইনে ইনকাম করার আরেকটি জনপ্রিয় উপায় হচ্ছে নিজের ওয়েবসাইট তৈরি করা কিংবা কোন ব্লগ তৈরি করা।  আপনি কি বিষয়ে একটি ওয়েবসাইট তৈরি করবেন তা প্রথমে নির্ধারণ করতে হবে।

এবং একটি ডোমেইন নাম নির্বাচন করতে হবে সেই সাথে আপনার ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট করার পাশাপাশি এসইও করতে হবে।  ঘরে বসে অনলাইনে ইনকাম

যখন আপনি ওয়েবসাইট থেকে বিভিন্ন ধরনের কনটেন্ট গুলোকে উক্ত ওয়েবসাইটের দর্শককে দেখাবেন তখন গুগোল অ্যাডসেন্সে অ্যাপ্রভাল আবেদন করতে পারেন। 

যখন আপনার ওয়েব সাইট অথবা ব্লগে গুগল এডসেন্স এর বিজ্ঞাপন দেখাবে যদি কেউ সেই বিজ্ঞাপনে ক্লিক করে তখন আপনার ইনকাম শুরু হবে। 

তবে আপনাকে অবশ্যই মনে রাখতে হবে আপনার ওয়েবসাইটের ট্রাফিক যত বেশি হবে আপনার ইনকাম এর পরিমাণ ততো বেশি হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। ঘরে বসে অনলাইনে ইনকাম

অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইনে ইনকাম

অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইনে ইনকামের ক্ষেত্রেও নিজের ওয়েবসাইট বা ব্লগ সাইট প্রয়োজন হয়।  আপনার যখন ওয়েবসাইট বা ব্লগ তৈরি হয়ে যাবে তখন আপনার অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের জন্য বিভিন্ন অঙ্গ প্রতিষ্ঠান প্রোডাক্ট এর লিনক অথবা যে কোন সার্ভিসের লিংক তাতে যুক্ত করতে পারবেন। 

অতঃপর যদি কোন দর্শক বা ভিজিটর আপনার ওয়েবসাইটের লিংক বা ওয়েবসাইট এর কোন পণ্যের লিংকে ক্লিক করবে কিংবা ওই পণ্য ক্রয় করবে তখন আপনার ইনকাম দ্বিগুণ হবে।

গ্রাফিক্স ডিজাইন করে অনলাইনে আয়

গ্রাফিক্স ডিজাইন করে অনলাইনে ব্যাপক পরিমাণে আয় করতে পারবেন।  অনলাইনে কিংবা অফলাইনে গ্রাফিক্স ডিজাইন এর গুরুত্ব অপরিসীম।  ঘরে বসে অনলাইনে ইনকাম

আপনাকে জানিয়ে রাখি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে যেরকম চাহিদা রয়েছে গ্রাফিক্স ডিজাইনে তেমনি অফলাইনেও এর চাহিদা ব্যাপক। 

তাই আপনি যদি ভাল মনের একজন গ্রাফিক্স ডিজাইনার হতে পারেন আপনি চাইলে অফলাইনে কিংবা অনলাইনে অথবা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে গ্রাফিক্স ডিজাইন সার্ভিস প্রোভাইড করার মাধ্যমে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারবেন প্রতি মাসেই। ঘরে বসে অনলাইনে ইনকাম

বিভিন্ন জরিপ রিভিউ করে অনলাইনে আয়

বিভিন্ন ধরনের অনলাইন জরিপে অংশগ্রহন করে সেখান থেকে টাকা আয় করতে পারেন। 

অনেক ওয়েবসাইট কিংবা ব্লগ রয়েছে যেখানে এরকম সার্চ অডিও কিংবা জরিপে অংশগ্রহণ করে সেই সার্চ গুলো কমপ্লিট করলে উক্ত ওয়েবসাইটগুলো আপনাকে পেমেন্ট করবে। 

তবে আপনি যদি এই কাজগুলো দিয়ে যুক্ত হতে চান তবে সে ক্ষেত্রে আপনার ব্যক্তিগত তথ্য প্রকাশের পাশাপাশি আপনার ক্রেডিট কার্ড কিংবা ব্যাংকিং তথ্য প্রবাহিত করতে হতে পারে। 

তাই এই সেক্টরে কাজ করার সময় আপনাকে সবসময় সর্তকতা অবলম্বন করতে হবে।  তবে খেয়াল রাখতে হবে আপনি যে ওয়েবসাইটটিতে অংশগ্রহণ করতে চাচ্ছেন সেটি যেন কোন স্ক্যাম অথবা জালিয়াতিঃ ওয়েবসাইটে না হয়। ঘরে বসে অনলাইনে ইনকাম

ভার্চুয়াল সহকারি হিসেবে অনলাইনে আয়

পৃথিবী এখন ইন্টারনেটের জোয়ারে ভাসছে তাই এখন ভার্চুয়াল সহকারীদের কাজের ক্ষেত্র বেড়েই চলেছে প্রতিনিয়ত।  প্রতি ঘন্টায় ইনকামের পরিমাণ এই ভার্চুয়াল সহকারি হিসেবে বেশি পেয়ে থাকে। 

মজার ব্যাপার হল কোন ধরনের কর্পোরেট অফিসে চাকরি না করে আপনার ঘরে বসেই উক্ত অফিসের ভার্চুয়াল অফিস সহকারি হিসেবে যুক্ত হতে পারেন। বিভিন্ন দক্ষতার ভিত্তিতে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট নিয়োগ দেয় বিভিন্ন ধরনের অঙ্গ প্রতিষ্ঠান। ঘরে বসে অনলাইনে ইনকাম

ভার্চুয়াল সহকারি বলতে কি বুঝায়?

ভার্চুয়াল সহকারি হচ্ছে একজন ব্যক্তি যিনি অনলাইনের মাধ্যমে একটি কোম্পানির বিভিন্ন ধরনের সার্ভিস রিলেটেড সেবা প্রদান করে থাকে যেমন:

ফোন কল ই-মেইল ও যোগাযোগ ইন্টারনাল রিসার্চ ডাটা এন্ট্রি এডিটিং রাইটিং ব্লগ গ্রাফিক্স ঠিক সাপোর্ট সোশ্যাল মিডিয়া ব্যবস্থাপনার মতো বিভিন্ন ধরনের কাজ হয়ে থাকে যা একজন ভার্চুয়াল সহকারি সার্ভিস প্রদান করে ঘরে বসে অনলাইনে ইনকাম

ট্রান্সলেটর হিসেবে অনলাইনে ক্যারিয়ার গড়তে পারেন

আপনি জানেন কি ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ ইংরেজির পাশাপাশি বিভিন্ন ভাষা আপনি যদি ভালোভাবে জেনে থাকেন এবং উক্ত ভাষাগুলোর ওপরে দক্ষতা অর্জন করতে পারেন তাহলে অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে বিভিন্ন ধরনের ভাষার অনুবাদ করে আপনি অনলাইনে ক্যারিয়ার গড়তে পারবেন।

অনেক সময় যারা আপনাকে কাজ দিবে তারা সময়ের অভাবে তাদের ফ্রিল্যান্সিং ক্যারিয়ারের অনুবাদ করতে পারেনা। ঘরে বসে অনলাইনে ইনকাম

তাই তারা বিভিন্ন ধরনের ট্রান্সলেটর হিসেবে আপনাকে নিয়োগ দিতে পারে।যদি আপনি উক্ত ট্রান্সলেটর হিসেবে যুক্ত হতে পারেন তাহলে এই কাজ করে আপনি অনলাইনে ক্যারিয়ার গড়ার পাশাপাশি কোটি কোটি টাকা আয় করতে পারবেন। ঘরে বসে অনলাইনে ইনকাম

অনলাইন টিউটর হিসেবে নিজেকে উপস্থাপন করুন

যদি আপনি শিক্ষকতা পেশাকে খুবই পছন্দ করেন তবে আপনি চাইলে একজন অনলাইন টিউন হিসেবে ইন্টারনেট জগতে নিজেকে বিলিয়ে দিতে পারেন।  মজার ব্যাপার হচ্ছে একদিকে আপনি অনলাইনে মানুষকে শিক্ষা দিতে পারবেন।

পাশাপাশি একজন অনলাইন টিউটর হিসেবে সেখান থেকে সম্মানসূচক টাকা উপার্জন করতে পারবেন। আরো একটি মজার ব্যাপার হলো আপনি একটি সীমা রেখার ভিতরে শিক্ষা প্রদান করে, অনলাইনের মাধ্যমে সারা দেশ কিংবা সারা পৃথিবীতে আপনার মেধা প্রকাশ করতে পারেন। 

যখন আপনি পরিচিতি লাভ করবেন এবং আপনার জনপ্রিয়তা তুঙ্গে উঠে যাবে তখন আপনি এখানে লাইফ ক্যারিয়ার গঠনের পাশাপাশি অধিক মুনাফা অর্জন করতে পারবেন।

সোশ্যাল মিডিয়া থেকে অনলাইনে আয়

আমরা যারা অনেকগুলো সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট চালায় যেমন ফেসবুক টুইটার ইনস্টাগ্রাম এখানে হুদাহুদি সময় নষ্ট না করে চাইলেই আপনি এইসব সোশ্যাল মিডিয়া থেকে হাজার হাজার টাকা আয় করতে পারবেন।

আপনি হয়তো অবশ্যই জানেন যে ইউটিউব এর মত ফেসবুক এখন মনিটাইজেশন অন করেছে। আমার অনেক পরিচিত বন্ধু এবং আত্মীয়-স্বজন রয়েছে যারা ফেসবুক কাজে লাগিয়ে প্রতি মাসে হাজার হাজার টাকা আয় করছেন। এমনকি ইনস্টাগ্রাম অথবা টুইটার থেকে আয় করার ব্যাপারটা এখন ক্লিয়ার।

তাই এ নিয়ে আর নতুন করে বলার কিছু নেই।  আপনি যদি না জেনে থাকেন ফেসবুক থেকে কিভাবে আয় করবেন তাহলে এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

ওয়েব ডিজাইন করে অনলাইনে আয়

যদি আপনি অনলাইনে আয় করতে চান তাহলে এই সেক্টর টা আপনার জন্য সর্বোচ্চ এবং সর্বাধিক গ্রহণযোগ্যতা পাবে। কেননা অনলাইনে ইনকাম করার যতগুলো মাধ্যম কিংবা পন্থা রয়েছে তার মধ্যে সবথেকে ডিমান্ডেবল উপায় হচ্ছে ওয়েব ডিজাইন।

ঘরে বসে অনলাইনে ইনকাম
ঘরে বসে অনলাইনে ইনকাম

একজন ওয়েব ডিজাইনার প্রতি মাসে এক লাখ থেকে 50 লক্ষ টাকা আয় করে থাকে। অনেক ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে যারা ই-কমার্স ওয়েবসাইট তৈরি করার জন্য ওয়েব ডিজাইনার খুঁজে থাকে।

যদি আপনি ওয়েব ডিজাইন পদ্ধতিটা আয়ত্ত করে নিতে পারেন সে সকল প্রতিষ্ঠানের ওয়েবসাইট তৈরি করে আয় করতে পারেন লক্ষ লক্ষ টাকা। পাশাপাশি তাদের আজীবন সার্ভিস দেওয়ার মাধ্যমেও আপনি সেখান থেকে টাকা আয় করতে পারেন। 

বর্তমান সময়ে ওয়েবসাইট তৈরীর জন্য কঠিন এবং ওয়েবসাইট ডিজাইন করার জন্য বিভিন্ন ধরনের এইচটিএমএল এবং সিএসএস জাভাস্ক্রিপ্ট এগুলো জানা প্রয়োজন।

তাই আপনি যদি এই সেক্টরে যুক্ত হতে চান তাহলে অবশ্যই কোনো ভালো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ প্রতিষ্ঠানে এডমিশন নিতে পারেন।

কনটেন্ট রাইটিং করে অনলাইনে আয়

বন্ধুগণ যাদের লেখালেখি করতে অনেক ভালো লাগে এবং যারা একের অধিক ভাষায় লিখতে স্বাচ্ছন্দ্যবোধ করেন কিংবা একটি ভাষা নিয়ে লিখতে ভালোবাসেন তাদের জন্য কনটেন্ট রাইটিং হতে পারে সর্বোত্তম উপায় অনলাইনে আয় করার জন্য। 

যদি আপনি একজন ভালো আর্টিকেল রাইটার হতে পারেন তাহলে অনলাইন এবং অফলাইন দুটোতেই আপনার একাজ ভূমিকা পাবে।

এছাড়াও বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে আর্টিকেল রাইটার দের ডিমান্ড অনেক বেশি।  আর্টিকেল রাইটিং করে নিজের ব্লগ প্রতিষ্ঠা করতে পারেন এবং আপনার ব্লগ তৈরি করে সেখান থেকে প্যাসিভ ইনকাম করতে পারেন।

ব্লগিং করে অনলাইনে ইনকাম

অনলাইনে অর্ধ উপার্জন করার আরেকটি জনপ্রিয় মাধ্যম হলো ব্লগিং। আপনি চাইলে আপনার হাতে থাকা স্মার্টফোন কিংবা কম্পিউটার ল্যাপটপ দিয়ে আর্টিকেল লিখে তা লগইন করার মাধ্যমে অনলাইন হতে টাকা উপার্জন করতে পারবেন। তবে এর জন্য আপনাকে একটি ব্লগিং নিস বা ব্লগিং টপিক নির্বাচন করতে হবে যে বিষয়ে আপনি ভালো জানেন এবং ভালো বোঝেন সে বিষয় নিয়ে আর্টিকেল লেখা শুরু করতে হবে।

অনলাইনে কোন কাজের চাহিদা বেশি ঘরে বসে অনলাইনে ইনকাম
অনলাইনে কোন কাজের চাহিদা বেশি

একটি পরিপূর্ণ ব্লগ সাইট থেকে অনেকগুলো উপায় অবলম্বন করে সেখান থেকে টাকা আয় করা যায়।  ব্লগিং করে অনলাইনে ইনকাম করার পরিপূর্ণ গাইডলাইন স্বরূপ আমি একটি আর্টিকেল লিখেছি আপনি চাইলে এই আর্টিকেল থেকে ব্লগিং থেকে কিভাবে আয় করবেন সে সম্পর্কে বিস্তারিত জ্ঞান অর্জন করতে পারেন। 

উপসংহার

ঘরে বসে অনলাইনে ইনকাম করার বিভিন্ন উপায় সম্পর্কে আজকের এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করেছি। আজকের এই আর্টিকেলে অনলাইন ইনকাম রিলেটেড যে সকল বিষয়বস্তু নিয়ে আলোচনা করেছি,  আপনি চাইলে চাকরির পাশাপাশি কিংবা স্টুডেন্ট থাকা অবস্থায় এ সকল অভিজ্ঞতা কাজে লাগিয়ে অনলাইনে আয় করতে পারেন। ঘরে বসে অনলাইনে ইনকাম সম্পর্কিত বিষয়ে যদি আপনার আরো কিছু জানার থাকে তাহলে অবশ্যই কমেন্ট সেকশনে আপনার মন্তব্য প্রকাশ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Updated

Recent