HomeTechnologyগুগল ম্যাপ কি? গুগল ম্যাপ কিভাবে কাজ করে-What is Google Maps?

গুগল ম্যাপ কি? গুগল ম্যাপ কিভাবে কাজ করে-What is Google Maps?

5/5 - (1 vote)

গুগল ম্যাপ কি: ম্যাপ বলতে আগে আমরা একটা কাগজের টুকরো কে বুঝতাম যার সাহায্যে কোন অচেনা জায়গায় যাওয়ার জন্য আপনাকে ম্যাপ কিভাবে রিড করতে হয় বা ম্যাপ কিভাবে করতে হয় সে সম্পর্কে একটা নলেজ হওয়ার দরকার থাকত। গুগল ম্যাপ কি

কখনো তো এমন হতো যে ওই ম্যাপ টা যখন প্রিন্ট করা হয়েছিল আর যখন কেউ সেটাকে ব্যবহার করত সেই সময়ের মাঝখানেই ম্যাপের অনেককিছুই পাল্টে যেত।

কাগজের ম্যাপ দিয়ে একটা এলাকার রাস্তায় ডেমো দেখা যেত কিন্তু ডিটেলে কোথায় যে কোন জিনিসটা আছে সেটা সম্পর্কে কেউই ঠিক ভাবে বুঝতে পারত না সবকিছু ফেলে মাত্র কয়েক দশক ধরে চলে আসুন ।

গুগল ম্যাপ কি?

বর্তমানে গুগল ম্যাপের সাহায্যে আপনি পৃথিবীর যে কোন জায়গাকে এতটা বেশি জুম করে দেখতে পারেন যে অ্যাপেলের ফোন কেনার জন্য আপনাকে কোন স্টোরে যেতে হবে আর আপেল ফল কেনার জন্য আপনাকে কোন স্টোরে যেতে হবে সেটা বুঝতেও কোন অসুবিধা হয়না কারো। গুগল ম্যাপ কি

তবে গুগোল এই অভূতপূর্ণ ডিটেইল পর্যন্ত রাতারাতি পৌঁছায়নি এই সবকিছু শুরু হয় যখন 2004 সালে যখন গুগোল War 2 বলে একটা কোম্পানি গুগলের সাথে সংযুক্ত হয় ।

এই কোম্পানির উদ্দেশ্য ছিল গুগল ম্যাপকে বারবার রিফ্রেশ না করেই ডিটেলসে সব কিছু দেখানো

কারণ সে সময় ডিজিটাল ম্যাপ এর জন্য আরো একটা কোম্পানি ছিলো যার নাম ছিল MapQuest । কিন্তু তাদের ম্যাপ ব্যবহার করতে গেলে বারবার রিফ্রেশ করে ম্যাপে সবকিছু দেখতে হতো । গুগল ম্যাপ কি

এক্ষেত্রে mapquest এর সেই সময়ের দিক থেকে অনেক বেশি অ্যাডভান্স ছিল গুগল ম্যাপ । কারণ গুগোল ম্যাপের ক্ষেত্রে রিফ্রেশ করতে হতো না তবে সুন্দর একটা ইন্টারফেসই গুগোল ম্যাপকে সফল করতে পারবে না সেটা তারা জানত । গুগল ম্যাপ কি

আর ভাগ্যক্রমে গুগোল ছিল একটা বড় ধরনের ডেটা কোম্পানি তাই তারা বিভিন্ন দেশের লোকাল গভর্নমেন্ট এর সঙ্গে কাজ করতে শুরু করে ।

এ সময় তারা ইনফর্মেশন কালেক্ট করতে শুরু করে যে, এক একটা ব্রুট কোন দিক থেকে কিভাবে এগজ্যাক্টলি আছে। শুধু তাই নয় রাস্তার লাইন গুলো কি পজিশনে আছে সেটাও তারা কালেক্ট করে ।

তবে অনেক ক্ষেত্রেই অনেক দেশের লোকাল গভমেন্ট তাদেরকে সাপোর্ট করত না । আবার এমন হতো যে তারা সাপোর্ট করতে চাইতো

কিন্তু প্রতিটা রাস্তার লেন্ কিংবা সঠিক দিকনির্দেশনা তাদের কাছেও ছিল না । এই কারণেই গুগোল লঞ্চ করে তাদের স্ট্রিটভিউ (Street View)

গুগল স্ট্রিট ভিউ কি?

অনেকে মনে করে যে গুগল স্ট্রিট ভিউ শুধুমাত্র রাস্তা কোন দিক কি আছে তার একটা সাইট সিন করার জন্য ব্যবহার করা হয় কিন্তু ব্যাপারটা এতটাই সহজ নয় গুগোল স্ট্রিত ভিউ মূলত গুগল ম্যাপ চেক করার জন্য ব্যবহার করা হয়গুগল ম্যাপ কি

অলরেডি যে ম্যাপ তারা বানিয়ে রেখেছে সেগুলো প্রপারলি ঠিকঠাক আছে কিনা সেটাও গুগল স্ট্রিট ভিউ সাহায্যে তারা চেক করে এমনকি যদি কোন আপডেট করানোর দরকার হয় তবে স্ট্রিটভিউ সেই সেখানেও কাজে লাগে। গুগল ম্যাপ কি

এমনকি যদি কোন আপডেট করানোর দরকার হয়ে থাকে তবে স্ট্রিটভিউ সেই জায়গাতে ও কাজে লাগে।

গুগোল স্ট্রিট ভিউ

গুগোল স্ট্রিত ভিউ একটা গাড়ির মধ্যে লাগানো থ্রি সিক্সটি ডিগ্রী ক্যামেরা রাস্তা দিয়ে চলতে থাকে এবং চারিদিকের ফটো ক্রমাগত তুলতে থাকে। গুগল ম্যাপ কি

গুগল স্ট্রিট ভিউ কি? গুগল ম্যাপ কিভাবে কাজ করে
গুগল স্ট্রিট ভিউ কি? গুগল ম্যাপ কিভাবে কাজ করে

এর মধ্যে একটা এআই রেকোগ্নিশন সিস্তেম থাকে। এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স রাস্তার চারিদিকে যে সমস্ত সাইন থাকে সেই সব কিছুকে ক্যাপচার করে গুগলের সার্ভার এ পাঠিয়ে দেয় এনালাইজ করার জন্য।

আর শুধুমাত্র রাস্তার লেনের পজিশন নয়, ট্রাফিক রেস্ট্রিকশন, এবং তার সাথে কোন জায়গার প্রপার বিজনেস ইনফরমেশন এমনকি প্রতিষ্ঠানগুলোকে এনালাইজ করে এমন একটা ইউজার ফ্রেন্ডলি ম্যাপ তৈরি করে যা গুগল ম্যাপের সাহায্যে সবসময় আপনাকে সঠিক রাস্তায় দেখায়।

আরো পড়ুন..

অনেক সময় একটু আধটু ভুল হয়ে যেতে পারে। কারণ প্রত্যেকটা এলাকায় তো এখনো পর্যন্ত প্রপারলি গুগোল স্ক্যান করতে পারেনি।

কিন্তু যে সমস্ত জায়গা গুগোল স্ক্যান করেছে সেই সমস্ত জায়গায় গুগল ম্যাপ সব সময় একেবারে প্রপার রাস্তায় আপনাকে দেখাবে। গুগল ম্যাপ কি

এমন কি সিঙ্গেল  রাস্তাতেও আপনাকে ভুল দিক থেকে পাঠাবে না। গুগল ম্যাপের আরও একটা লেয়ার হলো প্রচুর পরিমাণে স্যাটেলাইট ডাটা যা তারা 2004 সালে ইমেজিং সার্ভিস কোম্পানি Keyhole থেকে অর্জন করেছিল। গুগল ম্যাপ কি

এমনকি তারা স্যাটেলাইট ইমেজ কে ব্যবহার করে যেকোন বিল্ডিং এর ভিউ দেখাতে পারে। এগুলো সত্যি Google Earth এর মধ্যে দেখতে সুপার কুল লাগে।

শুধু এটাই নয় কোন বিল্ডিং এর কোন ফ্লোরে কি আছে, তার নামও গুগল আপনাকে দেখাতে পারে যদি ঐ বিল্ডিংয়ের ওনার গুগল ম্যাপকে পারমিশন দেয়। 

তাই যে সমস্ত শহরে এখন পর্যন্ত গুগোল লেন্স অথবা থ্রিডি আর্টিটেকচার লেন্স দ্বারা কিংবা গুগল ম্যাপ স্যাটেলাইট দ্বারা ছবি তোলা পারমিশন দেওয়া হয়েছে উক্ত শহরগুলো আনাচে-কানাচে যা কিছু রয়েছে সকল কিছুই গুগল ম্যাপ এবং গোলার্ধের মধ্যে এইচডি ভাবে দেখা সম্ভব। গুগল ম্যাপ কি

যে কোন রাস্তার কিংবা যে কোন এলাকায় কিন্তু গুগোল এখন পর্যন্ত সব কিছুকে অটোমেটিক করতে পারেনি। তাদের একটা প্রজেক্ট যার নাম এটলাস (Atlas) সেই প্রজেক্টে তারা অনেক মানুষ কেও কাজে লাগায়। 

এদের কাজ হলো কোন এলাকার একেবারে শেষ লেভেল থেকে ইনফরমেশন দেওয়া এবং ম্যাপে যদি কোন এরর থাকে তবে সেটা রিপোর্ট করা। এর সাহায্যে তারা বুঝতে পারে যে কোন এলাকার বর্তমান স্যাটেলাইট ম্যাপ এর সঙ্গে বাস্তবে ওই এলাকার কোনো পরিবর্তন ঘটে গেছে কিনা।

আরো পড়ুন..

এর থেকে বোঝা যায় যে গুগোল ক্রাউডসোর্সিং করে ও আরো একটা লেয়ার তৈরি করে। গুগল ম্যাপের উপরে অনেক দেশ আছে যেখানে ডেভলপমেন্ট সেইভাবে হয়নি যে প্রত্যেকটা এলাকাতে গুগলের স্ট্রিট ভিউ গাড়ি যেতে পারবে। গুগল ম্যাপ কি

তাই এধরনের নিখুঁত জায়গার সন্ধান এবং স্ট্রিটভিউ গুলো পাওয়ার জন্য লোকাল গভর্নমেন্ট দ্বারা একলাছ প্রজেক্টের মাধ্যমে বিভিন্ন জনবল নিয়োগ দেয় গুগোল।

যাতে করে যে সকল এলাকাতে গুগোল স্ট্রিটভিউয়ের গাড়ি যেতে পারে না সে সকল এলাকার বিভিন্ন ক্যাপচার এবং লোকেশন এর দিক নির্দেশনা এটলাস প্রজেক্টর মেশিন রয়েছে সেই মেশিনের সাহায্যে গুগল সার্ভার এ পাঠিয়ে দেওয়া যায়।

একটা সময় ছিল গুগলে সঠিক দিকনির্দেশনা করার জন্য গুগলকে অনেক পরিশ্রম করতে হয়েছে।

কিন্তু বর্তমানে গুগল ম্যাপ এর জনপ্রিয়তা এত বেশি আর প্রত্যেকটা মানুষ যেভাবে গুগল ম্যাপ ইউজ করে সেই কারণে প্রত্যেকটা ব্যবসাপ্রতিষ্ঠান প্রত্যেকটা অফিস নিজে থেকে গুগল ম্যাপে নিজেদেরকে এন্ট্রি করিয়ে নেয়। 

আর এ কারণেই গুগলের কাজটা একটু সহজ হয়ে গেছে। এমনকি অনেক বড় বড় শপিং মল থেকে শুরু করে বড় বড় স্টেডিয়াম তাদের ফ্লোর ম্যাপ পর্যন্ত গুগলকে দিয়ে দেয়।

যাতে করে স্টেডিয়ামে যারা আসবে তারা ইজিলি নিজেদেরকে নেভিগেট করতে পারে এমনকি  তাদের যেখানে যাওয়ার দরকার সেখানে তারা যেন যেতে পারে। গুগল ম্যাপ কি

এসব ছাড়াও গুগোল আপনার ফোনের জিপিএস কেও ব্যবহার করে। মানে ধরুন আপনি কোন রেস্টুরেন্ট আছেন, সেখানে কোন সময় বেশি মানুষের ভিড় হয় আর কোন সময় ফাঁকা থাকে এসব কিছু গুগোল আপনার ফোনের জিপিএস কে ব্যবহার করে বুঝতে পারে। 

আর এ কারণেই যখন উক্ত রেস্টুরেন্ট এর নাম লিখে গুগল ম্যাপে সার্চ করবেন তখন ওখানেই আপনাকে দেখিয়ে দেবে যে  কখন রেস্টুরেন্টের ভির বেশি থাকে আর কখন রেস্টুরেন্ট ফাঁকা থাকে। 

সুতরাং গুগোল এতগুলো ডেটার লেয়ারকে একের পর এক এনালাইজ করে যে একজনের ইনফরমেশনটা আমাদের দেয় সেটাই গুগল ম্যাপ হিসেবে আমরা ব্যবহার করি। 

সুতরাং আপনি যদি একবার চিন্তা করে দেখেন গুগোল কি পরিমাণে ডাটা কালেক্ট করে সেটা সত্যিই আশ্চর্যজনক। গুগল ম্যাপ কি

এই সমস্ত ডেটা গুলো যখন গুগল তার সার্ভারে প্রবেশ করানোর পরে ফিল্টার করে তখনই আমরা সেই সমস্ত ইনফরমেশন গুলো পাই যেগুলো গুগোল আমাদের দেখাতে পারে। 

তবে প্রশ্ন হল এত সমস্ত যেটাকে একত্রিত করার পর গুগোল তার মানেটা কি ভাবে বের করে এবং আমাদেরকে দেখাতে পারে।

এটি মূলত বিভিন্ন ধরনের অ্যালগরিদম এর সাথে জড়িত একটা কোম্পানি হিসেবে গুগলের ভিত্তি তৈরি করে রেখেছে।

এই অ্যালগরিদম গুলো যেগুলো প্রচন্ড পরিমানে কমপ্লেক্স এবং সেনসিটিভ স্কিন করে কোনো অসঙ্গতি থাকলে সে গুলোকে খুজে বের করে এবং প্রত্যেকটা জিনিস কে একে অপরের সাথে লিংক করে আরো ব্যবহারযোগ্য করে তোলা। 

উদাহরণ হিসেবে যখন স্ট্রিটভিউ রাস্তার বিভিন্ন চিহ্ন এবং বিজনেস এর নামগুলো কি স্ক্যান করে তখন গুগোল এর অ্যালগরিদম ওই রাস্তার সাইন গুলোকে দেখে তার নেটওয়ার্ক কে ব্যাখ্যা করে

এবং বুঝার চেষ্টা করে একই সাথে পয়েন্টে থেকে উদ্দেশ্য পর্যন্ত যাবার জন্য গুগোল এর অ্যালগরিদম দ্বারা ক্যালকুলেট করে বোঝার চেষ্টা করে যে কোন রাস্তা দিয়ে গেলে তাড়াতাড়ি যাওয়া সম্ভব। 

অ্যালগরিদম কে সাপোর্ট করার জন্য প্রচুর পরিমাণে মানুষ গ্রাউন্ড লেভেলেও কাজ করে।  যদি গুগলের অ্যালগরিদম কোন জায়গায় কোন এরিয়াতে বুঝতে না পারে তখন তাদের একটা টিম গিয়ে ওই এলাকাকে ম্যানুয়ালি সার্ভে করে দেখায়। 

বেশিরভাগ ক্ষেত্রে রাস্তার কোন বড় মোড় বা ইন্টারসেকশনে গাড়িগুলো কোন লজিকে কোন রাস্তা দিয়ে যাচ্ছে সেসব কিছু ম্যানুয়ালি কেউ গিয়ে রেকর্ড করে আনে। 

এই সবকিছু করা প্রচুর বড় এবং পরিশ্রমের কাজ। তাই গুগোল যে সমস্ত দেশে অপারেট করে সেই দেশের প্রচুর লোক এই কাজের জন্য তাদেরকে সাহায্য করে।

প্রতিদিন গুগল ম্যাপে অনেক চেঞ্জ হয়। নতুন জায়গা কিংবা নতুন কোনো রাস্তার অ্যাড হওয়া কিংবা ম্যাপে কোন ভুল ছিল সেই ভুলটাকে সংশোধন করার জন্য। 

তাই গুগলের এই প্রজেক্টটা হয়তো কোন দিনই শেষ হবে না। তারা সব সময় নিজেরাই নিজেদের সঙ্গে লড়াই করে নিজেদেরকে একুরেট এবং ইমপ্রুভ করার চেষ্টা করছে প্রতিনিয়ত। 

তবে গুগল ম্যাপ এর কাজ এখানেই শেষ হয়ে যাচ্ছে না। কারণ ভবিষ্যতে যখন self-driving গাড়িগুলো রাস্তায় খুব কমন হয়ে যাবে তখন তারা এই গুগল ম্যাপ কে ব্যবহার করে নিজেদেরকে গাইড করে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাবে। গুগল ম্যাপ কি

তাই জেনে বা অজান্তে আমরা গুগল ম্যাপ থেকে প্রতিদিন কত ইনফরমেশন নিয়ে থাকি যেমন কোন কোম্পানির শোরুম কিংবা সার্ভিস সেন্টারের নাম জানা থেকে শুরু করে তাদের ফোন নাম্বার এবং কখন খোলা থাকে সেসব কিছু ইনফরমেশন আমরা গুগল ম্যাপ থেকে খুঁজে নিতে পারি। আর গুগল ম্যাপের নিজের সাথে নিজের লড়াই আমাদের কাছে আরো বেশি অ্যাডভান্স করে দেবে।

Homepage shobarjobs.com
Category technology
Last Update Just Now
Written by Ashraful Islam

উপসংহার

বন্ধুরা গুগোল ম্যাপ আপনি সব থেকে কি কাজের জন্য বেশি ব্যবহার করেন সেটা কমেন্টে অবশ্যই জানাবেন। এই তথ্যগুলো সংগ্রহ করতে প্রচুর পরিশ্রম লাগে। একটা কমেন্ট এবং বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Updated

Recent