HomeTechnologyগুগল এডসেন্স কি? কিভাবে গুগল এডসেন্স থেকে আয় করবেন

গুগল এডসেন্স কি? কিভাবে গুগল এডসেন্স থেকে আয় করবেন

5/5 - (2 votes)

গুগল এডসেন্স কি, গুগল এডসেন্স কিভাবে কাজ করে এবং গুগল এডসেন্স থেকে কিভাবে আয় করা যায় এ সম্পর্কে যদি আপনার জানার আগ্রহ থাকে তাহলে আপনি সঠিক ব্লগে এসেছেন। 

বন্ধুরা গুগল এডসেন্স কি এবং কিভাবে গুগল এডসেন্স থেকে বিভিন্ন উপায় অবলম্বন করে ইন্টারনেটের মাধ্যমে অনলাইনে আয় করবেন সে সম্পর্কে আজকে বিকেলে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। তাহলে চলুন, কথা না বাড়িয়ে গুগল এডসেন্স সম্পর্কে বিস্তারিত জানা যাক।

পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে প্রতিমাসে গুগল এডসেন্স থেকে লক্ষ লক্ষ টাকা আয় করছেন অনেকেই।  কিন্তু আপনার মনে প্রশ্ন জাগতে পারে গুগল এডসেন্স থেকে কিভাবে লক্ষ লক্ষ টাকা আয় করা সম্ভব? গুগল এডসেন্স কিভাবে কাজ করে এবং গুগল এডসেন্স থেকে আয় করতে হলে আমাদের করণীয় কি? কি?

তো বন্ধুরা আপনারা হয়তো অনেকেই ব্লগিং করে ইনকাম হবে বা ইউটিউব থেকে আয় করার কথা শুনেছেন। গুগল এডসেন্স মূলত এইসব ব্লগিং কিংবা ইউটিউবে ইনকামের জন্য কাজ করে থাকে। 

গুগল এডসেন্স থেকে আয় করতে গেলে আপনাকে অবশ্যই দুটি জিনিস মাথায় রাখতে হবে সেটি হচ্ছে 

  • গুগল এডসেন্স হলো একটি এড নেটওয়ার্ক গুগোল দ্বারা পরিচালিত হয়। 
  • ব্লগিং কিংবা ইউটিউব চ্যানেলে গুগল অ্যাডসেন্স অ্যাপ্রুভাল নিয়ে আয় করা যায়।

আমরা উপরের বলে পয়েন্টের বিষয়টি জেনে ইতিমধ্যে উপলব্ধির হয়েছে যে গুগল এডসেন্স থেকে আয় করতে হলে অবশ্যই একটি ওয়েব সাইট অথবা ব্লগ কিংবা একটি ইউটিউব চ্যানেল থাকা আবশ্যক। অন্যথায় আমরা গুগল এডসেন্স থেকে ইনকাম করতে পারব না। 

যদিও ইন্টারনেট থেকে আয় করার অনেকগুলো উপায় রয়েছে কিন্তু আমি মনে করি যে অনলাইন থেকে আয় করার সকল উপায়ে গুলোর মধ্যে গুগল এডসেন্স থেকে আয় করা ইত্যাদি জনপ্রিয় এবং কেটিএম অনেক সহজ।

বর্তমান সময়ে অনলাইন থেকে টাকা উপার্জন করা খুব কঠিন কিছু নয়। আপনি চাইলেই খুব স্বল্প টাকার বিনিময়ে একটি ব্লগ তৈরি করে সেখানে গুগোল অ্যাডসেন্সে অ্যাপ্রভাল নিয়ে গুগল এডসেন্স থেকে আয় করতে পারেন।  অথবা একটি ইউটিউব চ্যানেল তৈরি করে সেখানে নিয়মিত কন্টেন্ট আপলোড করার মাধ্যমে গুগোল অ্যাডসেন্সে অ্যাপ্রভাল পেয়ে গেলে সেখান থেকেও অনেক টাকা আয় করতে পারেন। 

সত্যি কথা বলতে গুগল এডসেন্স থেকে সকালে আয় করতে পারবেন। কিন্তু গুগল এডসেন্স থেকে আয় করতে হলে আপনাকে অবশ্যই কিছু নিয়ম-নীতি ফল করতে হবে। আমার দীর্ঘ বিশ্বাস আপনার অনলাইনে ইনকাম করার অনেক ইচ্ছা রয়েছে।  

কিন্তু আপনি যদি এই সকল নিয়ম কারণ না জেনে অনলাইনে ইনকাম করার কথা ভেবে দেখেন তাহলে কথা বলতাম ভুল হবে আপনার।  তাই যদি গুগল এডসেন্সের মাধ্যমে আপনি অনলাইন থেকে আয় করতে চান তাহলে এই সকল বিষয় নিয়ে অবশ্যই আপনাকে সচেতন হবে যা আমি নিচে আলোচনা করতে চলেছি।

আর এই কারনেই গুগল এডসেন্স কি? গুগল এডসেন্স কিভাবে কাজ করে? এবং গুগল এডসেন্স থেকে কিভাবে আপনি টাকা উপার্জন করবেন সে বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব।

আপনি অবশ্যই পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।  যদি কোথাও স্ক্রিপ্ট করেন তাহলে হয়তো আপনার বুঝতে অসুবিধা হবে। তাই দয়া করে পুরো আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। 

গুগল এডসেন্স কি? 

গুগল এডসেন্স হলো গুগলের এমন একটি সার্ভিস যেটি ব্যবহার করে ইউজাররা তাদের প্রোডাক্ট অথবা সার্ভিস এর বিজ্ঞাপন ইন্টারনেটে ছড়িয়ে দেন এবং বিভিন্ন publisher রা তাদের blog, YouTube চ্যানেলে গুগল এডসেন্সের বিজ্ঞাপন দেখিয়ে অনলাইন থেকে টাকা আয় করে থাকেন।

অর্থাৎ সহজ ভাষায় বলতে গেলে গুগল এডসেন্স হলো গুগলের অ্যাড নেটওয়ার্ক। বিভিন্ন Advertiser তাদের প্রোডাক্ট কিংবা সার্ভিসের বিজ্ঞাপনগুলো গুগল এডসেন্সের মাধ্যমে সেটআপ করে থাকে। এর জন্য অ্যাডভারটাইজার রা গুগলকে অর্থ প্রদান করে।

আর গুগোল সে সকল বিজ্ঞাপন গুলো বিভিন্ন ব্লগ এবং ইউটিউব চ্যানেলের মাধ্যমে সাধারণ ইউজারদের কাছে পৌঁছে দেয় । আর যে সকল ব্লগ কিংবা ইউটিউব চ্যানেলে উক্ত বিজ্ঞাপনগুলো দেখানো হয় সে সকল ব্লগের মালিক অথবা ইউটিউব চ্যানেলের মালিক কে তার বিনিময়ে গুগল অর্থ প্রদান করে।

অর্থাৎ অ্যাডভারটাইজার টাকা দেয় গুগলকে গুগোল কিছু টাকা রেখে বাকি টাকা দেয় ব্লগার অথবা ইউটিউবারদের কে।

  • প্রশ্ন: কেন গুগল ইউটিউবার অথবা ব্লগারদের টাকা দেয়?  
  • উত্তর: ব্লগে অথবা ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন দেখানোর জন্য।

যদি আপনি চান গুগল এডসেন্স থেকে আয় করবেন তাহলে আপনিও একটি ব্লগ তৈরি করে সেখানে গুগোল একজন সেটআপ করতে পারেন।  এবং আপনার ব্লগ জনপ্রিয় করে তোলে সেখান থেকে প্রতিমাসে লক্ষ টাকা আয় করতে পারবেন। গুগল এডসেন্স কি

গুগল এডসেন্স এর কাজ কি?

মূলত গুগোল অ্যাডসেন্সের কাজ হল বিভিন্ন ব্লগ, ইউটিউব চ্যানেল, বিভিন্ন ধরনের এন্ড্রয়েড মোবাইল অ্যাপ্লিকেশনে বিজ্ঞাপন দেখানো এবং যাদের ব্লগ অথবা ওয়েবসাইট কিংবা ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন দেখানো হচ্ছে, সেই বিজ্ঞাপন দেখানোর পারপাসে কিছু টাকা প্রদান করা।

সহজভাবে বলতে গেলে বলা যায় যে,  পূর্বের দিনে যে কোন কোম্পানির বা যেকোনো প্রডাক্টের বিষয়ে মানুষকে জানাতে হলে আমরা মাইক দিয়ে অথবা ব্যানার কিংবা পোস্টার লাগিয়ে তার প্রচারণা চালাতাম।

কিন্তু বর্তমান সময়ে পুরো পৃথিবী জুড়ে ইন্টারনেটের প্রসারতা বৃদ্ধি পাওয়ায় যে কোন কোম্পানির ব্যবসা প্রতিষ্ঠান প্রচার-প্রচারণা মুহুর্তের মধ্যে করা সম্ভব হচ্ছে গুগলের মাধ্যমে।

অর্থাৎ আপনি যদি চান আপনার যেকোনো ধরনের প্রোডাক্ট অথবা সার্ভিস গুগোল অ্যাড নেটওয়ার্কের মাধ্যমে বিজ্ঞাপন দিয়ে তার প্রচার প্রচারণা চালাতে পারবেন।  সেইসাথে আপনার প্রোডাক্ট অথবা সার্ভিস বিক্রয়ের 100% পর্যন্ত নিশ্চিত হতে পারবেন।

আর এই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হবে গুগল এড নেটওয়ার্ক এবং গুগল এডসেন্স এর মাধ্যমে।

এক্ষেত্রে আপনি যদি অ্যাডভারটাইজার হন তাহলে আপনাকে গুগল এড নেটওয়ার্ক একাউন্ট ওপেন করতে হবে।  আর আপনি যদি আমার মত ব্লগার অথবা ইউটিউবার হয়ে থাকেন তাহলে আপনাকে গুগল এডসেন্স একাউন্ট তৈরী করতে হবে। গুগল এডসেন্স কি

স্বাভাবিকভাবে প্রশ্ন জাগতেই পারে যে গুগল এডসেন্স আমাদের টাকা দেয় সে টাকা কোত্থেকে আসে। এটি একটি সহজ উত্তরের মাধ্যমে বলা যায়, অনেক অ্যাডভারটাইজার রয়েছে যারা তাদের পণ্যের অথবা সার্ভিস এর বিজ্ঞাপন গুগলের কাছে টাকার বিনিময় দিয়ে থাকে, সেখান থেকে কিছু টাকা গুগল রেখে দেয় এবং বাকি টাকাগুলো বিভিন্ন ব্লগ অথবা ওয়েবসাইট কিংবা ইউটিউব চ্যানেলের মালিকদের ভাগ করে দেয়।

আপনি হয়তো ভাবতে পারেন তাহলে গুগলের কি লাভ? একটা কথা কখনো চিন্তা করে দেখেছেন গুগলের কাছে হাজার হাজার কোম্পানি লক্ষ লক্ষ টাকার বিজ্ঞাপন দেখানোর জন্য প্রদান করে। 

কিন্তু গুগোল সব টাকা কি ব্লগার অথবা ইউটিউবার কে দিয়ে দেয়!  অবশ্যই না । এখানেই তো ম্যাজিক।

ধরুন আপনি গুগলকে একটি বিজ্ঞাপন দেখানোর জন্য 100 টাকা দিয়েছেন।  গুগোল সেখান থেকে 60 শতাংশ টাকা রেখে দিয়ে 40% টাকা বিভিন্ন ব্লগ অথবা ইউটিউবারদের মাঝে বিতরণ করে।  গুগল এডসেন্স কি

গুগল অ্যাডসেন্স কিভাবে অর্থ প্রদান করে?

যখন কোন ব্লগার কিংবা ওয়েবসাইটের মালিক অথবা ইউটিউব চ্যানেলের মালিক গুগল এডসেন্স এর বিজ্ঞাপন তাদের ওয়েবসাইট কিংবা ব্লগে সেটাপ করে, তখন গুগল এডসেন্স থেকে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন তাদের ব্লগ, মোবাইল অ্যাপ্লিকেশন কিংবা ইউটিউব চ্যানেলে দেখানো হয়। 

ঠিক একইভাবে যখন কোন ভিজিটর কোন ব্লগ কিংবা ইউটিউব চ্যানেলে আসে এবং উক্ত বিজ্ঞাপনগুলো দেখে, পাশাপাশি বিজ্ঞাপনগুলোতে ক্লিক করে, সেই বিজ্ঞাপন দেখার জন্য এবং উক্ত বিজ্ঞাপনে ক্লিক করার জন্য গুগল এডসেন্স একজন ব্লগার কিংবা ইউটিউবার কে টাকা প্রদান করে।

আর যখন এরকম ভিউ এবং ক্লিক হওয়ার পর আপনার ব্যালেন্স এর মোট পরিমাণ 100 ডলার হয় তখন গুগল অটোমেটিক আপনার ব্যাংক একাউন্টে সেটি পেমেন্ট করে দেয়। এক্ষেত্রে বলে রাখা ভাল গুগল এডসেন্স একাউন্টে বাংলাদেশের যেকোনো একটি ব্যাংক অ্যাকাউন্ট যুক্ত করতে হয়। গুগল এডসেন্স কি

গুগোল অ্যাডসেন্সে কিভাবে এপ্লাই করব?

আমি পূর্বেই বলেছি যে গুগল এডসেন্স থেকে আয় করতে হলে অবশ্যই আপনার একটি ব্লগ অথবা ওয়েবসাইট কিংবা একটি ইউটিউব চ্যানেল থাকতে হবে। কেননা এডসেন্স এর জন্য আপনি তখন এপ্লাই করতে পারবেন যখন আপনার কাছে একটি ব্লগ কিংবা একটি ওয়েবসাইট অথবা একটি ইউটিউব চ্যানেল থাকবে।

স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগে উপরের বিষয়গুলো ছাড়া আপনি গুগল এডসেন্স এর বিজ্ঞাপন কোথায় দেখাবেন তাইনা!

যদি আপনার একটি ব্লগ কিংবা ইউটিউব চ্যানেল থেকে থাকে তাহলে আপনি Google adsense এর ওয়েবসাইট গিয়ে সাইন আপ বাটনে ক্লিক করে আপনার ওয়েবসাইটের ইউআরএল দিয়ে ফরমটি ফিলাপ করার পর গুগল এডসেন্স অ্যাপ্রভাল এর জন্য সাবমিট করতে পারেন। গুগল এডসেন্স কি

তবে যদি আপনি গুগলের ব্লগস্পট ব্যবহার করেন অথবা ইউটিউব চ্যানেল ব্যবহার করে থাকেন তাহলে সেগুলো মনিটাইজেশন অন করার যোগ্যতা অর্জন করলে উক্ত একাউন্টে ড্যাশবোর্ড থেকেই গুগল এডসেন্স একাউন্ট এক ক্লিকেই তৈরি করতে পারবেন। এক্ষেত্রে গুগল এডসেন্স এর ওয়েবসাইটে গিয়ে আপনাকে এপ্লাই করতে হবে না। 

আপনাকে জানিয়ে রাখি যে আপনি এখনই গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করলেন আর এখনই তা এপ্রোভাল পেয়ে যাবেন বিষয়টি এমন নয়। অর্থাৎ আপনার এডসেন্স একাউন্ট প্রথমবার অ্যাপ্রভাল নাও হতে পারে। অনেক সময় একবার দুইবার তিনবার চারবার অথবা একের অধিক অনেকবার গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করতে হয়।

গুগল এডসেন্স কি কিভাবে গুগল এডসেন্স থেকে আয় করবেন
গুগল এডসেন্স কি কিভাবে গুগল এডসেন্স থেকে আয় করবেন

যদি আপনি ব্লগিং থেকে টাকা আয় করতে চান তাহলে ব্লগ তৈরি করার জন্য আমাকে হায়ার করতে পারেন। খুব স্বল্প টাকার বিনিময়ে আমি অনেক সুন্দর ব্লগ ডিজাইন করে দিতে পারব। এছাড়াও যেকোন ধরনের ওয়েবসাইট ডিজাইন করতে আমার সাথে যোগাযোগ করতে পারেন।

এক্ষেত্রে অবশ্যই আপনার জানা জরুরী যে, গুগল অ্যাডসেন্স অ্যাপ্রুভাল পেতে হলে আপনাকে অবশ্যই গুগল এডসেন্সের ট্রাম এন্ড কন্ডিশন এবং প্রাইভেসি পলিসি মেনে চলা উচিত।

যদি আপনি গুগল এডসেন্সের টার্মস এন্ড কন্ডিশন এবং প্রাইভেসির ভঙ্গ করে গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করেন তাহলে কখনই আপনার আবেদন মঞ্জুর হবে না। গুগল এডসেন্স কি

তাইনা গুগোল এডসেন্সে এপ্লাই করার পূর্বে আপনার ওয়েবসাইট অথবা ব্লগ কিংবা আপনার ইউটিউব চ্যানেল যোগ্যতাসম্পন্ন কিনা তা নিজে নিজেই যাচাই বাছাই করতে হবে।

যদি আপনার ওয়েবসাইট কিংবা ইউটিউব চ্যানেল গুগোল অ্যাডসেন্সে অ্যাপ্রভাল এর জন্য এভেলেবেল না হয় যদি সেইগুলোকে গুগোল রিজেক্ট করে দেয় তাহলে আপনাকে ইমেইলের মাধ্যমে তারা জানিয়ে দিবে।

আর যদি আপনার ওয়েবসাইট বা ব্লগ কিংবা ইউটিউব চ্যানেল গুগোল অ্যাডসেন্সে অ্যাপ্রভাল হয়ে যায় সেটিও আপনাকে কনগ্রাচুলেশন হিসেবে আপনার ইমেইলে জানিয়ে দিবে।

গুগল এডসেন্স থেকে কিভাবে টাকা আয় করা যায়

গুগল এডসেন্স থেকে টাকা আয় করতে হলে অবশ্যই আপনার একটি ব্লগ অথবা ওয়েবসাইট কিংবা একটি ইউটিউব চ্যানেল থাকতে হবে। যদি আপনার লেখালেখি করতে ভালোবাসেন তাহলে ব্লক তৈরি করে হে গুগোল অ্যাডসেন্সে অ্যাপ্রভাল নিতে পারেন। 

অর্থাৎ আপনি যে এখন আর্টিকেলটি পড়ছেন সেটি একটি ব্লগে অন্তর্ভুক্ত। সোজা বাংলায় বলতে গেলে আপনি যদি ব্লগিং করে আয় করতে চান তাহলে অবশ্যই আমার মতো বিভিন্ন ধরনের আর্টিকেল,গল্প, উপন্যাস, কবিতা, অর্থাৎ আপনি যে বিষয়টি নিয়ে লিখতে ভালোবাসেন সে বিষয় নিয়ে আপনাকে লেaখালেখি করতে হবে।

সাধারণ ইউজার যখন আপনার ওয়েবসাইট বা ব্লগ ভিজিট করবে আপনার আর্টিকেল পড়বে তার উপর ভিত্তি করে আপনার ওয়েবসাইট বা ব্লগ গুগল এডসেন্স এর জন্য উপযুক্ত হবে। 

আর যখন আপনার এই ব্লগ গুগল এডসেন্স এর জন্য উপযুক্ত হয়ে যাবে তখন আপনি গুগল এডসেন্সে এপ্লাই করলে তার অ্যাপ্রভাল নিয়ে সেখান থেকে টাকা আয় করতে পারবেন।

এগুলো পড়তে পারেন…

আর যদি আপনি ভিডিও এডিটিং এ অভিজ্ঞ বান ব্যক্তি হয়ে থাকেন তাহলে ইউটিউব চ্যানেল তৈরি করে বিভিন্ন ধরনের কনটেন্ট আপলোড করে গুগল এডসেন্সের মাধ্যমে ইউটিউব থেকে আয় করতে পারেন।

তবে আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে যখন আপনার ব্লগ অথবা ইউটিউব চ্যানেলে বেশি ভিউজ আসবে এবং ভিজিটর পাবেন তখন এই গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করুন। কেননা আপনার ব্লগ অথবা ইউটিউব চ্যানেল যখন গুগল এডসেন্স এর জন্য মানসম্মত হবে ঠিক তখনই শুধুমাত্র গুগল এডসেন্স এর বিজ্ঞাপন দেখে টাকা আয় করা সম্ভব।

Homepage shobarjobs.com
Category Technology
Last Update Just Now
Written by Ashraful Islam

 

যত বেশি আপনার ব্লগ অথবা ইউটিউব চ্যানেল মানুষ ভিজিট করবে আপনার ইনকাম এর সম্ভাবনা ততই বৃদ্ধি হওয়ার সম্ভাবনা থাকবে। এভাবে যখন আপনার একাউন্টে 100 ডলার জমা হয়ে যাবে ঠিক তখনই গুগল এডসেন্স অটোমেটিক আপনার ব্যাংক একাউন্টে টাকা টান্সফার করে দিবে।

এভাবেই গুগল অ্যাডসেন্স থেকে খুব সহজ উপায়ে টাকা আয় করতে পারবেন আপনার মোবাইল অথবা কম্পিউটার থেকে। গুগল এডসেন্স থেকে আয় করতে হলে যেহেতু একটি ইউটিউব চ্যানেল অথবা একটি ব্লগের প্রয়োজন তাই আপনাকে সিদ্ধান্ত নিতে হবে আপনি কোনটি বেছে নিবেন।

আমার শেষ কথা!

আমি আগেই বলেছি অনলাইনে ইনকাম করার অনেকগুলো উপায় রয়েছে তারমধ্যে গুগল এডসেন্স থেকে আয় করার সবথেকে সহজ এবং জনপ্রিয়।

তাই আপনি যদি গুগল এডসেন্স থেকে আয় করতে চান তাহলে আজই একটি ব্লগ তৈরি করতে পারেন। যদি কোথাও বুঝতে অসুবিধা হয় তাহলে অবশ্যই কমেন্ট সেকশনে জানাবেন অথবা আমার সাথে যোগাযোগ করার চেষ্টা করবেন আমি আপনাকে সহযোগিতা করব ইনশাআল্লাহ। সে পর্যন্ত সকলে ভাল থাকুন সুস্থ থাকুন। কথা হবে অন্য কোন টিউটোরিয়াল নিয়ে, আল্লাহ হাফেজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Updated

Recent